ছাত্রজীবনে Skill Development কতটা গুরুত্বপূর্ণ এবং কিছু কথা

ছাত্রজীবনে skill development কতটা গুরুত্বপূর্ণ? আরও বড় হয়ে আয়ত্ত করলে হবে না? কী কী skill develop করা উচিৎ? এমন হাজারও প্রশ্নের উত্তর এবং মজার সব tips নিয়ে এই ব্লগটি।

ছাত্রজীবনে পড়াশুনা তো সবাই করে। কিন্তু ভবিষ্যৎ জীবনের সাফল্য এখন শুধু পড়াশুনা করে নিশ্চিত করা সম্ভব নয়। বর্তমানে সফলতা অনেকাংশেই নির্ভর করে কে নিজেকে কতটা প্রস্তুত করে গড়ে তুলছে ভবিষ্যতের বিভিন্ন challenge মোকাবেলার জন্য।

বিশ্বায়নের এই যুগে নিজেকে এগিয়ে রাখার একমাত্র উপায় হচ্ছে নিজেকে দক্ষ করে গড়ে তোলা, বিভিন্ন skill develop করা। সেক্ষেত্রে ছাত্রজীবন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময় নিজের skills গুলো ঝালিয়ে নেবার।

এটাও সত্যি যে শত শত skills একসাথে অর্জন করা যেমন সম্ভব নয়, তেমনি সবগুলো সবার জন্য সমান গুরুত্বও বহন করেনা।  কিন্তু এর  মাঝেও এমন কিছু skills আছে যা develop করা সবার জন্যই সমানভাবে গুরুত্তপূর্ণ। চলো দেখে আসি কী সেসব!

বিভিন্ন ধরনের Skills

সাধারণত Skills বলতে আমরা দুধরনের skills বুঝে থাকি। একটিকে বলা হয় Soft skill, আরেকটির নাম Hard skill।

ধরো, তুমি অনেক ভালো লেখালেখি করতে পারো, আবার তার পাশাপাশি অনেক সুন্দর গুছিয়েও কথা বলতে পারো। প্রথমটি হচ্ছে তোমার Hard skill, আর দ্বিতীয়টি Soft skill।

সুতরাং, যে skill-গুলো পরিমাপ করা সম্ভব নয় বরং যেগুলো বিভিন্ন ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটায় যেমন – নেতৃত্ব, সময় পরিচালনা ইত্যাদি, সেগুলো Soft skill নামে পরিচিত। আর যেসব skill নির্দিষ্ট প্রযুক্তিগত জ্ঞান এবং প্রশিক্ষণের সাথে সম্পর্কিত সেগুলোকে Hard skill বলে। দু’ধরণের Skills-ই তোমাকে সবখানে এগিয়ে থাকার ক্ষেত্রে প্রস্তুত করবে।

গুরুত্বপূর্ণ কিছু Hard Skills

যুগের সাথে তাল মিলিয়ে বিভিন্ন ধরনের Hard Skills এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তুমি কোন hard skill develop করতে চাও, তা অনেকটাই নির্ভর করে hard skill এর চাহিদা এবং তোমার career plan এর উপর।

আজকাল বিভিন্ন freelancing website এ copywriter, graphic designer, video editor, programmer, data analyst ইত্যাদির চাহিদা অনেক বেড়ে গিয়েছে। আবার চাকুরী পাওয়ার ক্ষেত্রে কিছু hard skill তো আজকাল basic requirement হয়ে দাঁড়িয়েছে। যেমন- Microsoft Excel, PowerPoint, basic computer knowledge, ইত্যাদি।

এমন কিছু উল্লেখযোগ্য Hard Skills হলো-

  • Content Writing
  • Data Analysis
  • Digital Marketing
  • Graphic designing
  • Video Making
  • Coding and Programming Language
  • Other Language Skills

এগুলো ছাড়াও অসংখ্য ধরনের Hard Skills রয়েছে যেগুলো থেকে তুমি বেছে নিতে পারো তোমার জন্য সবচেয়ে উপযোগী এবং গুরুত্বপূর্ণ skill টি।

Hard skills এর প্রয়োজনীয়তা

নিজেকে একজন যোগ্য প্রার্থী হিসেবে তুলে ধরার প্রাথমিক মাধ্যম হচ্ছে Resume. একটি Resume কে আকর্ষণীয় এবং মজবুত করার পিছে অন্যতম ভূমিকা রাখে বিভিন্ন ধরনের Hard skills.

এর মাধ্যমেই একজন চাকুরীদাতা প্রাথমিকভাবে একজন প্রার্থীকে যাচাই করার সুযোগ পান। ভবিষ্যতের কঠিন প্রতিযোগিতার মাঝে নিজেকে টিকিয়ে রাখতে এবং অন্যদের থেকে আলাদা করতে তাই বিভিন্ন ধরনের Hard skills develop করার কোনো বিকল্প নেই।

Hard skills এর মাধ্যমে জানা সম্ভব কারো কোনো বিষয়ে দক্ষতা অথবা পারদর্শিতা কতটুকু। এর মাধ্যমে একজন ব্যক্তির কোনো কাজে অথবা কোনো বিষয়ে কতটুকু আগ্রহ রয়েছে তাও জানা সম্ভব।

যেমন কেউ যদি একাধিক ভাষায় পারদর্শী হয়, তাহলে এটি নির্দেশ করে তার communication এর দক্ষতা অন্য সবার থেকে একটু হলেও এগিয়ে। আবার কেউ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এ পারদর্শী হলে, সেটি প্রকাশ করে তার প্রোগ্রামার হবার যোগ্যতা। এভাবে সব Hard skills ই কোনো না কোনো বিশেষ দক্ষতার বাহক।

শুধু তাই নয়, আজকাল বিভিন্ন freelancing কাজ করে ঘরে বসেই অনেকে অনেক ভালো উপার্জন করছে। তাই বিভিন্ন ধরনের skills থাকলে student life থেকেই তুমিও তোমার আয়ের একটি দারুন সুযোগ তৈরি করে ফেলতে পারো।

কিভাবে Hard skills develop করবো?

ধরো, তুমি একজন data scientist হতে চাও। তাহলে তোমার সাথে তোমার বন্ধুর, যার কিনা উদ্দেশ্য একজন marketer হওয়ার তার skills অবশ্যই মিলবেনা। তাই trend এর জোয়ারে গা ভাসিয়ে উদ্দেশ্যহীনভাবে Skill develop করাটা অবশ্যই কোনো বুদ্ধিমানের কাজ নয়।

যেকোনো Hard Skill develop করার আগে, সবার প্রথমে যে জিনিসটি মাথায় রাখতে হবে সেটি হচ্ছে Skill টি তোমার ভবিষ্যত লক্ষ্য ও উদ্দেশ্যর সাথে কতটুকু যাচ্ছে এবং বর্তমানে Skill টির গুরুত্ব কতটুকু।

বর্তমানে ঘরে বসেই যেকোনো Skill develop করা সম্ভব। কিছু platform এ বিনামুল্যে আবার কিছু platform এ স্বল্প খরচেই পছন্দের course গুলো করা যায়। কেউ কেউ আবার course শেষে certificate ও প্রদান করে থাকে যেগুলো খুব সহজেই social media তে শেয়ার করে অন্যকে তোমার Skill সম্পর্কে অবহিত করার একটি সুযোগ তৈরি করে দেয়।

এমনি কিছু platform হলোঃ

প্ল্যাটফর্মটপিকফ্রি/পেইড
Google Digital Garageডিজিটাল মার্কেটিংফ্রি
HubSpot Academyমার্কেটিংফ্রি
Courseraবিবিধফ্রি/পেইড
Udemyফ্রি/পেইড
Udacityফ্রি/পেইড
FutureLearnফ্রি/পেইড
edXফ্রি/পেইড
DataCampডাটা সাইন্সফ্রি/পেইড
LinkedIn Learningপ্রফেশনাল শিক্ষাপেইড

অনেক নামকরা বিশ্ববিদ্যালয়ও আজকাল online এ ফ্রী তে বিভিন্ন course এর ব্যবস্থা করে দিয়েছে। যেমনঃ

এছাড়াও বিভিন্ন internship program এ যোগ দিয়ে practical experience এর পাশাপাশি তুমি খুব সহজেই বিভিন্ন Hard skill develop করার সুযোগ পেতে পারো।

Linkedin ব্যবহার করে ছাত্রজীবনে কিভাবে internship পেতে পারো জানতে আমাদের এই ব্লগটি পড়ে ফেলো।

Coursera- তে ফ্রি কোর্স করবো কিভাবে?

  • যে কোর্সটি অডিট করতে চাচ্ছ সেটা open করো।
  • Enroll এ ক্লিক করো।
  • একটা pop-up window আসবে।
  • window এর নিচে Audit Only Option-টি click করো।

অডিট করলে তুমি শুধুমাত্র কোর্সটির ভিডিও বা পড়ার নোটসগুলো পাবে। তুমি কোন assignment submit করতে পারবে না কিংবা কোন certificate পাবে না, কিন্তু ফ্রিতে শিখতে পারছ- এটাই বা কম কি! আরও বিস্তারিত জানতে ক্লিক করো এই লিঙ্কে: Coursera Enrollment Options.

কিছু গুরুত্বপূর্ণ Soft Skills

Soft skills গুলো develop করার আগে Soft skill বলতে আসলে কোনগুলোকে বুঝায় সে সম্পর্কে জ্ঞান থাকা গুরুত্বপূর্ণ। কিছু গুরুত্বপূর্ণ Soft skills গুলো হল-

  • Communication skill
  • Organization skill
  • Time management skill
  • Leadership traits
  • Public speaking
  • Teamwork
  • Problem-solving and critical thinking

আরো কিছু Soft skills এর মধ্যে self-confidence, networking, negotiation, conflict management, resilience, adaptability, growth mentality, accepting criticism ইত্যাদি অন্যতম।

কেন Soft skills অর্জন করবো?

ভেবে দেখো, তুমি এবং তোমার বন্ধু দুজনই কোন চাকুরীর ইন্টারভিউ দিতে গেলে। দুজনই অনেক যোগ্য এবং দুজনেরই অনেক ভালো CGPA। কাজের অভিজ্ঞতাও দুজনেরই সমান। কিন্তু তারপরও চাকুরীটি তোমার বন্ধু তোমাকে ছাপিয়ে পেয়ে গেল। ভাবছ এটা কিভাবে সম্ভব? খুবই সহজ।

তোমার বন্ধু তার Soft skills গুলো দিয়ে তোমার থেকে এগিয়ে গিয়েছে যা হয়তবা আমি তুমি খুব সহজে বুঝব না। কিন্তু যিনি প্রতিনিয়ত এরকম ইন্টারভিউ নিয়ে থাকেন, তিনি কিন্তু চট করেই ব্যাপারটা ধরে ফেলবেন। অনেক শিক্ষার্থীই মনে করে, শুধু Technical skills-ই যথেষ্ট চাকুরী পাওয়ার জন্য, যা সম্পূর্ণ ভুল একটি ধারণা।

অবশ্যই এগুলো গুরুত্বপূর্ণ, কিন্তু তার পাশাপাশি তুমি একটি Team-এ কিভাবে কাজ করছো, কিভাবে নেতৃত্ব প্রদান করছো, কিভাবে নিজের সময়ের সর্বোচ্চ ব্যবহার করছ অথবা কতটা ভালভাবে অন্যজনের আবেগ বুঝতে পারছ-এগুলো জীবনে সাফল্য অর্জনে অনেক বড় ভূমিকা রাখে।

Soft skills যেমন তোমাকে অন্যদের থেকে আলাদা করে তোলে, ঠিক তেমনি ভাবে Hard skills-এর যথার্থ পরিপূরক হিসেবেও কাজ করে।

Soft skills অর্জন করার উপায়

Soft skills একদিনে বা একটি course করে শেখা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন দীর্ঘ সাধনা এবং ইচ্ছাশক্তির। তাই শিক্ষাজীবন থেকেই প্রতিটি শিক্ষার্থীর এই skills গুলো develop করার দিকে মননিবেশ করা উচিত।

যদিও soft skills গুলো develop করার জন্য প্রয়োজন ক্রমাগত অনুশীলন এবং অধ্যবসায়, তবে বিভিন্ন বই এবং course এর মাধ্যমে তুমি প্রাথমিকভাবে skills গুলো সম্পর্কে ধারণা পেতে পারো।

LinkedIn Learning, Coursera, Udemy, edX, Google Digital Garage, SkillShare, Udacity, ইত্যাদি আরও অসংখ্য platform রয়েছে যেখানে soft skills এর paid এবং free দুধরনেরই হাজার হাজার course রয়েছে। তাই আজকাল ঘরে বসেই যথার্থ জ্ঞান এবং অনুশীলনের মাধ্যমে soft skills গুলো আয়ত্তে আনা কোন ব্যাপারই না।

বই পরার মাধ্যমেও soft skills সম্পর্কে জ্ঞান অর্জন করা সম্ভব। এরকম কিছু বিখ্যাত বই এর নাম হল-

  • The Hard Truth About Soft Skills by Peggy Klause
  • Bridging the Soft Skills Gap by Bruce Tulgan
  • Soft Skills Training by Frederick H Wentz
  • 10 Skills for Effective Business Communication: Practical Strategies from the World’s Greatest Leaders by Jessica Higgins JD MBA BB
  • Soft Skills Hard Results: A Practical Guide to People Skills for Analytical Leaders by Anne Taylor
books on soft skill development

এই বইগুলোতে বিভিন্ন soft skills যেমন- Leadership, problem solving, communication ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে গুছানো আছে যা skills গুলো develop করতে তোমাকে অনেক সাহায্য করবে।

এছাড়াও অন্যকে দেখে এবং অন্যের সাথে কাজ করেও অনেক গুণ আয়ত্তে আনা যায়। যেমন কেউ হয়তো অনেক সুন্দর গুছিয়ে কথা বলে, আবার কারও বাচনভঙ্গি অনেক সুন্দর, কেউ হয়তবা অনেক সুন্দর করে নেতৃত্ব প্রদান করে, কারও time management এর জ্ঞান অনেক ভাল।

এভাবে অন্য মানুষকে দেখে বা তার কাজ করার ধরণ দেখেও অনেক কিছু শিখার থাকে। এজন্য উচিত বিভিন্ন extracurricular activities যেমন- club এ যোগ দেয়া, part-time কাজ করা বা সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করা। এতে করে অন্যকে জানা এবং networking বাড়ানোর যেমন সুযোগ থাকে তেমনি একসাথে অনেকগুলো skills এর বিকাশ ঘটানো সম্ভব।

Extra-Curricular Activities সম্পর্কে আরও বিস্তারিত জানতে পড়তে পারো Tickright এর ECA Blog Series.

এগুলোর পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল নিজের দুর্বলতাগুলো ভালভাবে জানা এবং সেগুলো নিয়ে কাজ করা। যেমন- তোমার যদি মনে হয় তোমার অনেক মানুষের সামনে কথা বলতে জড়তা কাজ করে বা তোমার time management ভাল না, তবে তোমার উচিত হবে আগে এই দুর্বল জায়গাগুলোকে মজবুত করা। এরপর অন্যগুলোতে মনোযোগী হওয়া।

শেখার পাশাপাশি অনুশীলন

আমাদের হাতের মুঠোয় আমরা এখন এত এত সুযোগ-সুবিধা পেয়ে যাচ্ছি যা আমাদের জানার ও শেখার পরিধি অনেক বাড়িয়ে দিচ্ছে। কিন্তু আমাদের সবসময় খেয়াল রাখতে হবে যে, শুধু skill develop করলেই হবে না, এগুলো অনুশীলনে রাখাও অনেক জরুরি। তবেই সম্ভব সেই skill গুলোকে পরিপূর্ণভাবে আয়ত্তে আনা যা আমাদেরকে ভবিষ্যতর জন্য উপযুক্ত করে গড়ে তুলবে এবং এগিয়ে নিয়ে যাবে বহুদূর।

এই পর্বে আমরা জানতে পারলাম-

  • বিভিন্ন ধরনের soft এবং hard skills
  • এগুলোর প্রয়োজনীয়তা এবং
  • এগুলো আয়ত্তে আনার উপায়

পরবর্তী পর্বগুলোতে আমরা প্রতিটি skills নিয়ে আরও বিস্তারিত আলোচনা করবো। তাই skills গুলো সম্পর্কে জানতে ও এগুলো develop করার সহজ কিছু tips পেতে Tickright এর সাথেই থাকো।